এইচআরএ কী এবং এটি কীভাবে গণনা করা হয়?
এইচআরএ কী এবং এটি কীভাবে গণনা করা হয়?
এইচআরএ অর্থাৎ বাড়ি ভাড়া ভাতা হল একটি ছাড় যা আয়কর আইনের ধারা 10(13A) অনুসারে বেতনভোগী কর্মচারীদের প্রদান করা হয়। উক্ত ছাড়টি সাধারণত সেইসব ব্যক্তিদের জন্য প্রদান করা হত যারা তাদের চাকরির কারণে বিভিন্ন শহরে কাজ করেন বা স্থানান্তরিত হন এবং অতিরিক্ত ভাড়ার খরচ বহন করতে হয়।
সাধারণত, একজন নিয়োগকর্তা কর্মচারীদের বেতন কাঠামোতে বাড়ি ভাড়া ভাতা (HRA) অন্তর্ভুক্ত করেন, যাতে কর্মচারীরা আয়কর আইনের তৃতীয় তফসিল (ক্রমিক নং ১১) অনুযায়ী ছাড় দাবি করে তাদের প্রদত্ত ভাড়া খরচের সুবিধা নিতে পারেন।
প্রাপ্ত সম্পূর্ণ HRA সর্বদা করমুক্ত নয়। নিম্নলিখিত তিনটির মধ্যে সর্বনিম্ন পরিমাণটি করমুক্ত বলে গণ্য করা হবে।
- প্রকৃত প্রাপ্ত এইচআরএ (বেতনের একটি অংশ হিসাবে)
- মেট্রো শহরগুলিতে (মুম্বাই, কলকাতা, দিল্লি, চেন্নাই, হায়দ্রাবাদ, পুনে, আহমেদাবাদ এবং বেঙ্গালুরু) বসবাসকারীদের জন্য বেতনের ৫০% এবং নন-মেট্রো শহরগুলিতে বসবাসকারীদের জন্য বেতনের ৪০%। (বেতনের মধ্যে শুধুমাত্র মূল বেতন এবং মহার্ঘ ভাতা অন্তর্ভুক্ত)
- প্রদত্ত প্রকৃত ভাড়া থেকে বেতনের ১০% বাদ (বেতনের মধ্যে শুধুমাত্র মূল বেতন এবং মহার্ঘ ভাতা অন্তর্ভুক্ত)
ব্যক্তিরা শুধুমাত্র পুরাতন কর ব্যবস্থা বেছে নিলেই বাড়ি ভাড়া ভাতার উপর ছাড় দাবি করতে পারবেন।
এছাড়াও, করযোগ্য পরিমাণ নির্ধারণ করার সময় কিছু প্রাথমিক নিয়ম মেনে চলতে হয়। উদাহরণস্বরূপ, যদি কোনো কর্মচারীর বার্ষিক প্রদত্ত ভাড়ার পরিমাণ ১,০০,০০০ টাকার বেশি হয়, তাহলে আয়কর রিটার্ন (ITR) দাখিল করার সময় বাড়িওয়ালার প্যান (PAN) নম্বর প্রদান করা বাধ্যতামূলক। এছাড়াও, বাড়িওয়ালা এবং কর্মচারীর মধ্যে সম্পর্ক উল্লেখ করতে হবে।
যদিও স্ব-নিযুক্ত ব্যক্তিরা তফসিল III (ক্রমিক নং ১১) অনুযায়ী এইচআরএ ছাড় দাবি করতে পারেন না, তাঁরা আয়কর আইনের ধারা ১৩৪-এর মাধ্যমে অনুরূপ সুবিধা দাবি করতে পারেন।
১৩৪ ডিডাকশন বলতে কী বোঝায়?
আয়কর আইনের ১৩৪ ধারা সেইসব ব্যক্তিদের (বেতনভোগী - যাদের ক্ষেত্রে এইচআরএ অন্তর্ভুক্ত নয় এবং স্ব-নিযুক্ত করদাতা উভয়ই) কর ছাড় প্রদান করে, যারা ভাড়া পরিশোধ করেন কিন্তু বাড়ি ভাড়া ভাতা (এইচআরএ) পান না।
ধারা ১৩৪ অনুযায়ী সর্বোচ্চ ছাড়ের সীমা:
এগুলোর মধ্যে সর্বনিম্নটি এই ধারার অধীনে ছাড় হিসাবে বিবেচিত হবে।
- মাসিক ৫,০০০ টাকা অথবা বার্ষিক ৬০,০০০ টাকা
- এই ধারার অধীনে ব্যয়ের জন্য ছাড় অনুমোদনের পূর্বে মোট আয়ের ২৫%।
- এই ধারার অধীনে ব্যয়ের জন্য ছাড় অনুমোদনের পূর্বে প্রকৃত ভাড়া থেকে আয়ের ১০% বাদ দিতে হবে।
HRA ছাড় সম্পর্কে মনে রাখার মতো বিষয়গুলি
উপরে উল্লিখিত মৌলিক নিয়মগুলো ছাড়াও, HRA সুবিধা দাবি করার চেষ্টা করার আগে আপনাকে আরও কিছু বিষয় মনে রাখতে হবে।
কীভাবে এইচআরএ দাবি করা যেতে পারে, তা জানার জন্য নিম্নলিখিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিচে দেওয়া হলো:
আপনি হোম লোন নিয়ে থাকলেও, আয়কর আইন, ২০২৫-এ উল্লিখিত শর্ত সাপেক্ষে এইচআরএ (HRA) সুবিধা দাবি করতে পারবেন।
- আপনার বাড়ির বার্ষিক ভাড়া ১ লক্ষ টাকার বেশি হলে বাড়িওয়ালার প্যান কার্ডের বিবরণ দেওয়া বাধ্যতামূলক।
- আপনার বাড়িওয়ালা যদি একজন অনাবাসী ভারতীয় (NRI) হন, তাহলে ভাড়া দেওয়ার আগে আপনাকে উৎসে কর (TDS) বাবদ ৩০% অর্থ কেটে রাখতে হবে।
- যদি আপনি নিজের বাড়িতে বসবাস করেন, তবে আপনার নিয়োগকর্তা কর্তৃক প্রদত্ত বাড়ি ভাড়া ভাতা আয়কর থেকে অব্যাহতি পাবে না।
- যেসব কর্মচারীর কোনো নির্দিষ্ট এইচআরএ (HRA) উপাদান নেই, তারা তফসিল III (ক্রমিক নং ১১)-এর অধীনে আয়করে এইচআরএ ছাড় দাবি করতে পারেন না, তবে আয়কর আইনের ধারা ১৩৪-এর মাধ্যমে অন্যান্য সুবিধা দাবি করতে পারেন।
এইচআরএ ক্যালকুলেটর বলতে কী বোঝায়?
এইচআরএ ক্যালকুলেটর একটি সহজ টুল যা আপনাকে সম্ভাব্য এইচআরএ ছাড়ের পরিমাণ অনুমান করতে সাহায্য করে। এতে আপনাকে বেতনের কিছু বিবরণ, আপনার ভাড়া এবং শহরের ধরন লিখতে হয়। এরপর টুলটি কর বিধি প্রয়োগ করে সম্ভাব্য ছাড়ের পরিমাণ দেখিয়ে দেয়। এটি একটি দ্রুত ধারণা দেয়, তবে চূড়ান্ত দাবিটি আপনার বেতনের রেকর্ড এবং ভাড়ার নথির সাথে অবশ্যই মিলতে হবে।
অনলাইনে HRA ক্যালকুলেটর কীভাবে ব্যবহার করবেন?
চারটি তথ্য দিয়ে শুরু করুন: মূল বেতন, প্রাপ্ত বাড়ি ভাড়া ভাতা (HRA), প্রদত্ত ভাড়া এবং শহরের ধরন। এরপর মহার্ঘ ভাতা (diarness allowance) লিখুন, যদি তা অবসরকালীন সুবিধার জন্য বেতনের অংশ হয়। এই সংখ্যাগুলো পূরণ করা হয়ে গেলে, টুলটি উপরে উল্লিখিত নিয়ম-ভিত্তিক তিনটি সীমার মধ্যে তুলনা করে।
এইচআরএ গণনার জন্য যোগ্যতার মানদণ্ড
সবাই এইচআরএ (HRA) ছাড় দাবি করতে পারেন না। এই সুবিধাটি মূলত সেইসব বেতনভোগী কর্মচারীদের জন্য, যারা তাদের বেতনের অংশ হিসাবে এইচআরএ পান এবং ভাড়া করা বাসস্থানে বসবাস করেন। নির্দিষ্ট সময়ের জন্য ভাড়া অবশ্যই পরিশোধ করতে হবে। আপনি যদি নিজের বাড়িতে থাকেন, তবে এই ছাড় প্রযোজ্য হবে না। বেতনের সঠিক বিবরণ এবং ভাড়ার রেকর্ড থাকা জরুরি। এই সুবিধার জন্য পুরোনো কর ব্যবস্থাই প্রচলিত নিয়ম হিসেবে বহাল রয়েছে।
এইচআরএ ছাড়ের দাবির জন্য প্রয়োজনীয় কাগজপত্র
ভাড়ার রসিদ, ভাড়ার চুক্তিপত্র (যদি থাকে) এবং ভাড়া পরিশোধের প্রমাণপত্র সংরক্ষণ করুন। বছরে পরিশোধিত মোট ভাড়া ১ লক্ষ টাকার বেশি হলে, বাড়িওয়ালার বিবরণ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আয়কর আইন অনুযায়ী, বাড়ি ভাড়া ভাতা (HRA) দাবির জন্য বাড়িওয়ালার নাম, ঠিকানা, প্যান (PAN) এবং বাড়িওয়ালার সাথে তার সম্পর্ক প্রয়োজন। খসড়া কাঠামোর অধীনে কর ছাড়ের উদ্দেশ্যে কর্মচারীদের ফর্ম নং ১২৪-এ নিয়োগকর্তার কাছে প্রমাণপত্র জমা দিতে হবে। সম্পত্তির মালিকের সাথে সম্পর্কও প্রকাশ করতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে, প্রাপককেও রিটার্নে এই ধরনের ভাড়ার আয় সম্পর্কে জানাতে হবে।
দাবিত্যাগ:
এই নিবন্ধে প্রদত্ত আমাদের বিষয়বস্তু আয়কর আইন, ২০২৫ এবং এর অধীনে জারি করা আয়কর বিধিমালা, ২০২৬ অনুযায়ী বিদ্যমান বিধান, আইন এবং প্রবিধান অনুসারে দেওয়া হয়েছে। কর আইন সময়ে সময়ে সংশোধনের অধীন। এখানে উল্লিখিত সুবিধা / নির্দেশিকা কোম্পানির মতামত / দৃষ্টিভঙ্গি হিসাবে বিবেচনা করা উচিত নয়। উক্ত নিবন্ধের অধীনে প্রযোজ্য কর সুবিধা / নির্দেশিকা সম্পর্কে আপনার ব্যক্তিগত কর উপদেষ্টার কাছ থেকে স্বাধীন মতামত নেওয়ার জন্য আমরা অনুরোধ করছি।