ত্রুটিপূর্ণ ফেরত বলতে কী বোঝায় এবং এর প্রতিকার কী?
ত্রুটিপূর্ণ ফেরত বলতে কী বোঝায়?
আয়কর আইন অনুযায়ী প্রয়োজনীয় বিবরণ অসম্পূর্ণ, অসঙ্গত বা অনুপস্থিত থাকলে, দাখিলকৃত রিটার্নকেই ত্রুটিপূর্ণ রিটার্ন বলা হয়। রিটার্ন বা এর তফসিলগুলিতে অসম্পূর্ণ বা অসঙ্গত তথ্য থাকলে, অথবা পর্যালোচনার সময় চিহ্নিত অন্য কোনো কারণে বিভাগ একটি রিটার্নকে ত্রুটিপূর্ণ হিসাবে গণ্য করতে পারে।
ত্রুটিপূর্ণ পণ্য ফেরতের বিজ্ঞপ্তি কখন জারি করা হয়?
যখন বিভাগ দেখতে পায় যে রিটার্নে অপরিহার্য তথ্যের অভাব রয়েছে, অসঙ্গতি আছে, অথবা তফসিল বা বিবরণ অসম্পূর্ণ, যেমন—ভুল ব্যাঙ্ক বিবরণ, বাধ্যতামূলক ক্ষেত্র, ভুল আবাসিক অবস্থা, তখন একটি ত্রুটিপূর্ণ আয়কর রিটার্ন নোটিশ জারি করা হয়।
ত্রুটিপূর্ণ পণ্য ফেরতের বিজ্ঞপ্তি কোথা থেকে জারি করা হয়?
বিভাগটি ধারা 263(7) এর অধীনে আপনার আয়কর পোর্টালে নিবন্ধিত ইমেল আইডিতে বা ডাকযোগে একটি ত্রুটিপূর্ণ নোটিশ পাঠায় এবং একই বিষয়ে আপনার নিবন্ধিত ফোন নম্বরেও অবহিত করা হয়।
এই বিজ্ঞপ্তিটি ই-ফাইলিং পোর্টালের 'ই-প্রসিডিংস' বিভাগেও পাওয়া যায়। আপনি যদি এই বিজ্ঞপ্তিটি পান, তার মানে আপনার আইটিআর-এ এমন কিছু ভুল আছে যা সংশোধন করা প্রয়োজন।
ত্রুটিপূর্ণ পণ্য ফেরতের ক্ষেত্রে কীভাবে প্রতিক্রিয়া জানাবেন?
একটি ত্রুটিপূর্ণ রিটার্ন প্রায়শই সংশোধনযোগ্য। আয়কর বিভাগ সাধারণত সমস্যাটি চিহ্নিত করে, আপনাকে জবাব দেওয়ার জন্য সময় দেয় এবং ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে রিটার্নটি সংশোধন করার সুযোগ দেয়।
সরকারি নির্দেশনা অনুযায়ী, নোটিশ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে অথবা নোটিশে উল্লিখিত সময়ের মধ্যে জবাব দাখিল করতে হবে। মুলতবি করার মাধ্যমে আরও সময় চাওয়া যেতে পারে। এই ধাপটি গুরুত্বপূর্ণ, কারণ সময়মতো জবাব দাখিল না করা হলে আয়করের একটি ত্রুটিপূর্ণ রিটার্ন বাতিল হয়ে যেতে পারে। দাখিল করার পর প্রাপ্তিস্বীকারপত্রটি নিরাপদে রাখুন। এছাড়াও, সংশোধিত দাখিলটির জন্য ই-ভেরিফিকেশনের প্রয়োজন আছে কিনা তা যাচাই করে নিন, কারণ নির্ধারিত সময়ের মধ্যে যাচাইকরণ ছাড়া রিটার্ন দাখিল প্রক্রিয়া সম্পূর্ণ হয় না। প্রক্রিয়াটি সহজ এবং অনলাইনে সম্পন্ন করা যায়।
- শুরু করার জন্য, আয়কর ই-ফাইলিং পোর্টালে লগ ইন করুন। “ই-প্রসিডিংস” বিভাগে যান এবং 'নোটিস দেখুন' ট্যাবের অধীনে নোটিশটি খুঁজুন।
- যদি আপনি আয়কর রিটার্নের স্ট্যাটাস ত্রুটিপূর্ণ দেখতে পান, তাহলে বিস্তারিত জানতে নোটিশটিতে ক্লিক করুন। নোটিশটিতে ব্যাখ্যা করা থাকে কেন রিটার্নটিকে চিহ্নিত করা হয়েছে এবং কী কী সংশোধন প্রয়োজন।
- বিষয়টি বুঝে গেলে সংশোধিত রিটার্নটি প্রস্তুত করুন।
প্রয়োজনীয় সংশোধন করার পর, ধারা ২৬৩(৭) অনুযায়ী ত্রুটিপূর্ণ আয়কর রিটার্ন ই-ফাইল করার বিকল্পটি নির্বাচন করুন। যেকোনো সহায়ক নথি সহ সংশোধিত রিটার্নটি আপলোড করুন। নিশ্চিত করুন যে সমস্ত ক্ষেত্র সঠিকভাবে পূরণ করা হয়েছে এবং কোনও বাধ্যতামূলক তথ্য বাদ পড়েনি।
সংশোধিত রিটার্নটি সফলভাবে জমা দেওয়ার পর, ইলেকট্রনিকভাবে তা যাচাই করুন। এটি নিশ্চিত করে যে সংশোধিত রিটার্নটি কোনো সমস্যা ছাড়াই প্রক্রিয়াজাত করা হয়েছে। আপনি যদি নির্ধারিত সময়সীমার মধ্যে সাড়া দিতে ব্যর্থ হন, তাহলে কর বিভাগ রিটার্নটি প্রত্যাখ্যান করতে পারে, যার ফলে অতিরিক্ত কর দায় বা জরিমানা হতে পারে।
উপসংহার
নিয়ম প্রতিপালন নিশ্চিত করতে এবং জরিমানা এড়াতে একটি ত্রুটিপূর্ণ রিটার্ন অবিলম্বে সমাধান করা উচিত। ত্রুটিপূর্ণ আয়ের বিজ্ঞপ্তিটি শান্তভাবে পড়ুন, সাবধানে রিটার্নটি সংশোধন করুন এবং নির্ধারিত সময়সীমার মধ্যে পোর্টালের মাধ্যমে জবাব দাখিল করুন। ত্রুটি সংশোধন এবং রিটার্ন যাচাই হয়ে গেলে, আর কোনো পদক্ষেপের প্রয়োজন নেই।
| আয়কর আইন ১৯৬১ অনুযায়ী ধারা | আয়কর আইন ২০২৫ অনুযায়ী ধারা |
|---|---|
| ১৩৯(৯) | ২৬৩(৭) |
দাবিত্যাগ:
এই নিবন্ধে প্রদত্ত আমাদের বিষয়বস্তু আয়কর আইন, ২০২৫ এবং এর অধীনে জারি করা আয়কর বিধিমালা, ২০২৬ অনুযায়ী বিদ্যমান বিধান, আইন এবং প্রবিধান অনুসারে দেওয়া হয়েছে। কর আইন সময়ে সময়ে সংশোধনের অধীন। এখানে উল্লিখিত সুবিধা / নির্দেশিকা কোম্পানির মতামত / দৃষ্টিভঙ্গি হিসাবে বিবেচনা করা উচিত নয়। উক্ত নিবন্ধের অধীনে প্রযোজ্য কর সুবিধা / নির্দেশিকা সম্পর্কে আপনার ব্যক্তিগত কর উপদেষ্টার কাছ থেকে স্বাধীন মতামত নেওয়ার জন্য আমরা অনুরোধ করছি।